1. akibmahmud2010@gmail.com : akibmahmud :
  2. galib.nyc@gmail.com : galib.nyc :
  3. t.m.a.hasib@gmail.com : t.m.a. hasib : t.m.a. hasib
  4. tahmim0007@gmail.com : newsdesk :
  5. sajeeb@seranews.com : sajeeb :
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েলসহ ১৪ জন রাষ্ট্র ও সরকার প্রধানের ওপর নজরদারি - Shera TV
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৮:৪১ পূর্বাহ্ন

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েলসহ ১৪ জন রাষ্ট্র ও সরকার প্রধানের ওপর নজরদারি

সেরা টিভি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১

স্টাফ রিপোর্টার:

পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনসহ ১৪ জন রাষ্ট্র ও সরকার প্রধানের ওপর নজরদারি চালানো হয়েছে। ইসরায়েলের ফোন হ্যাকিং সফটওয়্যার পেগাসাস দিয়ে যাদের ফোনে আড়ি পাতা হয়েছিল, তাদের মধ্যে আছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাখোঁ, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাসহ ১৪ জন রাষ্ট্রনেতা ও সরকারপ্রধান।

ম্যাক্রনের ওপর মরক্কো ও ইমরান খানের ওপর ভারতের আগ্রহের ভিত্তিতে নজরদারি চালানোর অভিযোগ উঠেছে। বিষয়টি প্রমাণ হলে পরিণতি খুব খারাপ হবে বলে সতর্ক করেছে এলিসি প্রাসাদ। তবে অভিযোগ অস্বীকার করেছে পেগাসাসের নির্মাতা ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও। ইসরায়েলি স্পাইওয়্যার প্রতিষ্ঠানটির দাবি, ফাঁস হওয়া ডেটাবেসের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই।

এনএসওর দাবি, প্রতিষ্ঠানটির গ্রাহকদের কারও লক্ষ্য ছিলেন না ফ্রান্সের প্রেসিডেন্ট। অর্থাৎ নিজস্ব স্পাইওয়্যার পেগাসাস ব্যবহারের মাধ্যমে মাখোঁর ওপর প্রতিষ্ঠানটি নজরদারি করেনি। তালিকায় থাকা নম্বরের মানেই সেটিতে আড়ি পাতা হয়েছিল, এমনটা নয় বলে দাবি এনএসওর।

গার্ডিয়ানের প্রতিবেদনে জানানো হয়, ৩৪টি দেশের কূটনীতিক, সামরিক বাহিনীর প্রধান ও রাজনীতিকদের ওপর নজরদারিতে পেগাসাস ব্যবহার করা হয়েছে। তালিকায় রয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রিয়াসাস, লেবাননের সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি।

সেরা টিভি/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Transfotech