কে আসছে ছাত্র ফ্রন্টের নেতৃত্বে? - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
কে আসছে ছাত্র ফ্রন্টের নেতৃত্বে? - Shera TV
সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:১০ অপরাহ্ন

কে আসছে ছাত্র ফ্রন্টের নেতৃত্বে?

সেরা টিভি
  • প্রকাশের সময় : বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯

অনলাইন ডেস্ক:

ছাত্রদল ও ছাত্রলীগের নানা সংকটের মধ‌্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ‌্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের নানা দাবিতে আন্দোলনে মাঠ দখলে নিয়ে তাদের ঐতিহ‌্য ফেরাতে চাইছে বাম ছাত্র সংগঠনগুলো। এই বামদের অন‌্যতম সক্রিয় সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাদের ৫ম কেন্দ্রীয় সম্মেলন করতে যাচ্ছে।

চলমান আন্দোলনে সংগঠকের ভূমিকা থাকায় কলেজ-বিশ্ববিদ‌্যালয়ের অনেক শিক্ষার্থীর আগ্রহ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতৃত্বে কে বা কারা আসছে। এর মধ‌্যে অন‌্যতম আলোচনায় আছে বরিশালের সেই আলোচিত মেয়রপ্রার্থী মনীষা চক্রবর্তী। শ্রমিক ও নিম্নবিত্তদের বাড়ি বাড়ি মাটির ব‌্যাংক রেখে নির্বাচনের তহবিল সংগ্রহ করে মনীষা দেশবাসীর দৃষ্টি কেড়েছিলেন। ছাত্র ফ্রন্টের নেতাকর্মীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে বিসিএসে উত্তীর্ণ হয়েও সরকারি চাকরি না করে মানুষের সেবায় থাকায় তাকে নেতৃত্বে আনায় আগ্রহ আছে ফ্রন্ট কর্মীদের।

তবে ছাত্র ফ্রন্টের বর্তমান সভাপতি ইমরান হাবিব রুমন জানিয়েছেন, ওই অঞ্চলে মূল দল বাসদের কাজ গড়ায় নিয়োজিত থাকায় তিনি গুরুত্বপূর্ণ পদে নাও আসতে পারেন।

অন‌্যদিকে, চট্টগ্রাম অঞ্চলে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের দুর্দান্ত সংগঠক হিসেবে সুনাম আছে আল কাদেরি জয়ের, তিনি সম্মেলন প্রস্তুতি কমিটিরও আহ্বায়ক। শুধু চট্টগ্রামে নয়, সংগঠনের প্রয়োজনে এই কয় বছর সারাদেশে ছুটেছেন জয়, দিনরাত পরিশ্রম করেছেন সংগঠনের জন‌্য। তাকেও সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্বে আনতে পারে ছাত্রফ্রন্টের নেতাকর্মীরা।

গণজাগরণ মঞ্চে লাকি আক্তারের মতই ইডেন কলেজের মুক্তা বাড়ৈ স্লোগানকন‌্যা হিসেবে পরিচিত পেয়েছিলেন সে আন্দোলনে।মূল দলে বিভাজনের পর ঢাকা বিশ্ববিদ‌্যালয়ে ছাত্র ফ্রন্টের এই অংশ দুর্বল হয়ে যাওয়ায় এই মুক্তা ইডেন কলেজ থেকে এসে সেখানে সংগঠনের কাজকে শক্তিশালী করেন।

এ ব‌্যাপরে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের বর্তমান সাধারণ সম্পাদক নাসিরুদ্দিন প্রিন্স জানান, কে কোন পদে থাকবেন বলা না গেলেও মনীষা, জয় এবং মুক্তা কমিটিতে থাকবেন। তবে প্রিন্স নিজে আবারো কমিটিতে আসবেন কিনা জিজ্ঞেস করলে তিনি হেসে বলেন, কাল বুধবার, সম্মেলনের দিনই কমিটি জানতে পারবেন। চলে আসেন।

কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক শ্যামল বর্মন সম্মেলনের আগের দিন প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, শিক্ষার বেসরকারিকরণ-বাণিজ্যিকীকরণ ও সাম্প্রদায়িকীকরণ বন্ধ, শিক্ষা গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, গণতান্ত্রিক শিক্ষাঙ্গন প্রতিষ্ঠার দাবিতে আন্দোলনের ধারাবাহিকতায় এই সম্মেলন। অপরাজেয় বাংলার পাদদেশে সম্মেলনের উদ্বোধন করবেন স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ ডা. সামছুল আলম মিলনের মা সেলিনা আক্তার। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।

সম্মেলনে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, মালয়েশিয়া, ফিলিপাইনের ছাত্র নেতারা বক্তব্য রাখবেন।

উদ্বোধন শেষে শিক্ষার্থীদের একটি সুসজ্জিত র‌্যালী ঢাকা বিশ্ববিদ‌্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে শাহবাগ মোড়, কাঁটাবন মোড়, বাটা সিগন্যাল, সায়েন্সল্যাব-নিউমার্কেট-নীলক্ষেত হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হবে।

এরপর বিকাল সাড়ে ৩টায় টিএসসি’র রাজু ভাস্কর্য চত্ত্বরে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অষ্টাদশ কেন্দ্রীয় কমিটির পরিচয় করিয়ে দেয়া হবে।

নাম প্রকাশ না করার শর্তে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের এক কেন্দ্রীয় নীতিনির্ধারক নেতা জানিয়েছেন, পরিচিত মুখ নয়, এমন কোন ত‌্যাগী ছাত্রনেতাকে নেতৃত্বে আনার চমকও থাকতে পারে। সেক্ষেত্রে মূলত সারাদেশের বিশ্ববিদ‌্যালয়ে চলমান আন্দোলনে সংগঠনকে ভালভাবে পরিচালনা এবং ছাত্রলীগ ও ছাত্রদলের বর্তমানের বিপর্যস্ত অবস্থার সুযোগ নিয়ে মাঠ দখলের প্রচেষ্টাটাই কমিটি গঠনে প্রতিফলিত হবে বলে জানান এই নেতা।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360