বেরিয়ে এলো আধুনিক মানুষের উৎপত্তি - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
বেরিয়ে এলো আধুনিক মানুষের উৎপত্তি - Shera TV
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:১৫ অপরাহ্ন

বেরিয়ে এলো আধুনিক মানুষের উৎপত্তি

সেরা টিভি
  • প্রকাশের সময় : বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯

সভ্যতা, মানুষের উৎপত্তি ইত্যাদিন নানা বিষয় নিয়ে গবেষনা চলছে প্রতিনিয়ত। আর এসব গবেষনার ফল সরূপ বেরিয়ে আসে মানব সভ্যতার চমকপ্রদ ইতিহাস। ঠিক এমনই এক গবেষনা শেষে জানা গেল,  অন্তত দুই লাখ বছর আগে আধুনিক মানুষের জন্ম হয়েছিল আফ্রিকার দক্ষিণাঞ্চলে। আরও স্পষ্ট করে বললে উত্তর বতসোয়ানায়- এমনটাই দাবি করছেন একদল গবেষক। নেচার পত্রিকায় সোমবার প্রকাশিত গবেষণাপত্রে এমন তথ্য দিয়েছেন অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী।

ধারণা করা হতো, দৈহিক গঠন অনুযায়ী (অ্যানাটমিকেলি) আধুনিক মানুষের উদ্ভাবন ঘটেছিল আফ্রিকায়। কিন্তু নির্দিষ্ট ‘জন্মস্থান’ অজানাই ছিল। আফ্রিকা মহাদেশের দক্ষিণে কালাহারি মরুভূমির দেশ বতসোয়ানা। এর চারদিকেই সমভূমি।বিজ্ঞানীরা জানান, দক্ষিণ আফ্রিকা ও নামিবিয়ার আদি বাসিন্দা ২০০ খোশিয়ান গোষ্ঠীর মানুষের ডিএনএ-র নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদের দেহে প্রচুর মাত্রায় ‘এল০’ ডিএনএ রয়েছে।

ডিএনএ পরীক্ষা থেকে পাওয়া তথ্যের সঙ্গে অন্য তথ্য তুলনা করে বিজ্ঞানীরা ভৌগোলিক অবস্থান, প্রত্নতাত্ত্বিক পরিবর্তন, জলবায়ু পরিবর্তনের প্রভাব- বিভিন্ন বিষয় আবিষ্কার করেন।

গবেষকরা জানান, এভাবে একটি জিনগত ‘টাইমলাইন’ মেলে। দেখা যায়, ওই ‘এল০’ ডিএনএ-টি দুই লাখ বছর আগেও বতসোয়ানায় জাম্বেজি নদীতীরবর্তী এলাকায় ছিল।

গ্যারভান ইন্সটিটিউট অব মেডিকেল রিসার্চ অ্যান্ড ইউনিভার্সিটি অব সিডনির অধ্যাপিকা ভেনেসা হেজ বলেন, আধুনিক মানুষের বসবাস শুরু করা এলাকাটির নাম‘ম্যাকগাডিকগাডি-ওকাভ্যাঙ্গো’। এক সময়ে এখানে বড় হ্রদ ছিল। তবে জায়গাটি এখন মরুভূমি।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360