ইলিশ পোলাও রান্নার রেসিপি - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
ইলিশ পোলাও রান্নার রেসিপি - Shera TV
সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন

ইলিশ পোলাও রান্নার রেসিপি

সেরা টিভি
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৯

শুরু হয়েছে আবারও ইলিশ শিকার। বাজারেও পাওয়া যাচ্ছে বড়, ছোট কিংবা ডিম ওয়ালা বিভিন্ন ইলিশ। যা দেখলেই ভোজন রসিক বাংালির ইলিশের বিভিন্ন পদ খাওয়ার লোভ জাগে। ইলশের বিভিন্ন পদের মধ্যে ইলিশ পোলাও অনেকের কাছেই জ্বিবে জল এনে দেয়া এক নাম। আজ দেয়া হল ইলিশ পোলাও রান্নার রেসিপি ঃ

উপকরণ : পোলাও এর চাল ৫০০ গ্রাম, ইলিশ মাছ ১২ টুকরো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, টকদই ১ কাপ, লবণ স্বাদমত, দারুচিনি ২ টুকরা, এলাচ ৪টি, পেঁয়াজ বাটা ৩/৪ কাপ, পেঁয়াজ স্লাইস আধা কাপ, পানি ৪ কাপ, কাঁচামরিচ ১০টি, চিনি ১ চা চামচ, তেল আধা কাপ।

প্রণালি : দুটি বড় ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে ধুয়ে মাঝের অংশের টুকরোগুলো নিন। এবার মাছের টুকরোগুলোতে আদা, রসুন, লবণ ও দই মেখে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। একটি পাত্রে তেল গরম করে দারচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষান। মসলা ভালো করে কষানো হলে মাছ দিয়ে কম আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। মাঝে চিনি ও ৪টি কাঁচামরিচ দিয়ে একবার মাছ উল্টে দিন। পানি শুকিয়ে তেল ওপর উঠলে নামিয়ে নিন। মাছ মশলা থেকে তুলে নিন।

অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ সোনালি করে ভেজে বেরেস্তা করে নিন। বেরেস্তা তুলে নিয়ে চাল দিয়ে নাড়ুন। মাছের মশলা দিয়ে চাল কিছুক্ষণ ভেজে পানি ও স্বাদমতো লবণ দিয়ে ঢাকুন। পানি শুকিয়ে এলে মৃদু আঁচে ১৫ মিনিট রাখুন। চুলা থেকে নামান। একটি বড় পাত্রে পোলাওয়ের ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখুন। পরিবেশন পাত্রে ইলিশ পোলাও নিয়ে ওপরে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360