শীতকালে ত্বকের যত্নে হলুদের ব্যবহার - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
শীতকালে ত্বকের যত্নে হলুদের ব্যবহার - Shera TV
সোমবার, ১৩ মে ২০২৪, ০৩:০৫ পূর্বাহ্ন

শীতকালে ত্বকের যত্নে হলুদের ব্যবহার

সেরা টিভি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯

অনলাইন ডেস্কঃ শীতকাল শুরু হয়ে গেছে বেশ কিছুদিন আগেই।এবার শীতের শুরুতেই কাপছে পুরো দেশ।শীতের সাথে বাতাসে বাড়ছে ধূলাবালি আর রুক্ষ হয়ে উঠছে প্রকৃতি। আবার পাল্লা দিয়ে বাড়ছে ত্বকের রুক্ষতা। এই সময় ত্বকের দরকার একটু বাড়তি যত্ন। ত্বকের বাড়তি যত্নে প্রয়োজন ভিন্ন ভিন্ন উপাদান। তবে ত্বকের জন্য যত্নের উপাদানগুলো প্রাকৃতিক হওয়াই ভালো। হলুদ গায়ের রঙ যেমন উজ্জ্বল করে, তেমনি বিভিন্ন চর্ম রোগের সমস্যা যেমন অ্যালার্জি, ব্রণ, র‌্যাশ দূর করে। এক্ষেত্রে হলুদের জুড়ি নেই।

বিশেষজ্ঞদের মতে, অস্টিওআর্থ্রাইটিস, আলসারেটিভ কোলাইটিস, সোরিয়াসিস, ডিমেনশিয়া, পারকিনসনস, আলঝেইমার্স ডিজিজ এমনকি ক্যানসার নিরাময়ের ক্ষেত্রেও হলুদ খুবই কার্যকরি। দিনে অন্তত ৪০০-৬০০ মিলিগ্রাম হলুদ খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। যুগ যুগ ধরে তাই আয়ুর্বেদিক চিকিৎসাশাস্ত্রে হলুদ ব্যবহৃত হয়ে আসছে। এছাড়াও অনেক রোগে চিকিৎসকরা পথ্য হিসেবে হলুদ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

জেনে নিন হলুদ দিয়ে কী করে এই শীতে ত্বকের যত্ন করবেন-

হলুদ-চন্দন প্যাক

একটি পাত্রে দুই চামচ চন্দনের গুঁড়া, দুই চামচ লেবুর রস আর সামান্য হলুদের গুঁড়া ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে ২০ মিনিট রাখলে ত্বকে বাড়তি উজ্জ্বলতা আসবে। তবে এ ধরনের প্যাক বানিয়ে ফ্রিজে রাখবেন না। ব্যবহারের আগে তৈরি করে নেবেন।

চালের গুঁড়া-হলুদ প্যাক

২ চামচ টক দই, ১ চামচ হলুদ গুঁড়া, ১ চামচ চালের গুঁড়া, ১ চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে, হাতে-পায়ে অন্তত ২০ মিনিট রেখে তার পর ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে হলুদের ব্যবহার ত্বকের মলিনতা ও চোখের নিচের কালচে ভাব দূর করতে সাহায্য করবে।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360