অ্যাপ শনাক্ত করবে কারোনা বাহক - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
অ্যাপ শনাক্ত করবে কারোনা বাহক - Shera TV
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন

অ্যাপ শনাক্ত করবে কারোনা বাহক

সেরা টিভি
  • প্রকাশের সময় : বুধবার, ১ এপ্রিল, ২০২০

সেরা টেক ডেস্ক:

আপানি কোনো করোনা রোগী বা বাহকের কাছাকাছি চলে এলেই সতর্ক করে দেবে অ্যাপ। আরেকটি অ্যাপ আপনার গলার আওয়াজ শুনেই বলে দেবে আপনি এ ভাইরাসে আক্রান্ত কিনা। দুটি অ্যাপই তৈরি করছে ইসরাইল। বিশ্বজুড়ে করোনাভাইরাস ঠেকাতে প্রযুক্তি কম্পানিগুলো যখন নানা ধারণের মেডিক্যাল সরঞ্জাম তৈরিতে ব্যস্ত তখন এ প্রতিযোগিতায় এগিয়ে গেল ইসরাইলি বিজ্ঞানীরা।

ইসরাইলি এনজিও স্টার্ট-আপ ন্যাশন সেন্ট্রাল এর তৈরি ‘হ্যামাজেন’ নামে একটি অ্যাপ মার্চের শুরুতেই উদ্বোধন করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। মোবাইল ফোনে থাকা ওই অ্যাপটি আপনাকে জানিয়ে দেবে কভিড-১৯ আক্রান্ত কোনো রোগীর কাছাকাছি আপনি চলে এসেছেন কিনা। ফলে সতর্ক হয়ে আপনি ওই ব্যক্তির কাছ থেকে সরে যেতে পারবেন। রক্ষা পাওয়া যাবে বড় ধরণের ঝুঁকি থেকে। আর রোগীর সংস্পর্শে না গেলে অ্যাপ নিশ্চিত করবে ‘আপনি নিরাপদে আছেন, পরবর্তীতে কোনো তথ্য পাওয়া গেলে জানিয়ে দেয়া হবে।’

এই অ্যাপটি ইতিমধ্যে পাঁচ ভাষায় রূপান্তর হয়েছে। ১০ লাখ ব্যবহারকারী ডাউনলোড করেছেন।
দ্বিতীয় অ্যাপটি তৈরি করছে ইসরাইলি স্টার্ট-আপ ভোকালিস হেলথ। এ অ্যাপটি ব্যক্তির গলার আওয়াজ শুনে বলে দিতে পারবে তিনি করোনাভাইরাসে আক্রান্ত কিনা। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ অ্যাপ তৈরিতে সহায়তা দিচ্ছে।

ভোকালিস হেলথ এর সহপ্রতিষ্ঠাতা টাল ওয়েনডেরো বলেন, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আমরা এ অ্যাপটি নিয়ে কাজ করছি। এই অ্যাপের মাধ্যমে বাড়িতে থাকা রোগীদেরও মনিটর করা যাবে। আশাকরি শিগগিরই এটি সবার জন্য উন্মুক্ত করা যাবে।

সূত্র: এএফপি।

সেরা নিউজ/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360