ঈদের পরেই চালু হচ্ছে শেয়ারবাজার - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
ঈদের পরেই চালু হচ্ছে শেয়ারবাজার - Shera TV
রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন

ঈদের পরেই চালু হচ্ছে শেয়ারবাজার

সেরা টিভি
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ মে, ২০২০

নিজস্ব প্রতিবেদক:
করোনাভাইরাসের কারণে দুই মাসের বেশি সময় ধরে বন্ধ থাকার পর আগামী ৩১ মে থেকে শেয়ারবাজারে আবার লেনদেন চালু হচ্ছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি জানিয়েছে, আগামী ২৮ মে কমিশন সভায় বসবেন বিএসইসির চেয়ারম্যান ও কমিশনাররা। ওই কমিশন সভায় ৩১ মে থেকে শেয়ারবাজারে লেনদেন চালু করার অনুমতি দেয়া হবে।

সূত্রটি জানিয়েছে, লেনদেন চালুর জন্য স্টক এক্সচেঞ্জ থেকে নতুন করে আবেদন করার প্রয়োজন নেই। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন চালুর জন্য আগে যে আবেদন করেছে তার ভিত্তিতেই কমিশন সিদ্ধান্ত নেবে।

করোনার প্রাদুর্ভাব না কমায় সরকার সাধারণ ছুটি বাড়ালেও গত ১০ মে থেকে শেয়ারবাজারে লেনদেন চালু করার নীতিগত সিদ্ধান্ত নেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। এরই প্রেক্ষিতে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যানের কাছে সম্মতি চেয়ে চিঠি দেন।

ওই চিঠিতে লেনদেন চালুর জন্য কিছু নীতিমালা শিথিল করার দাবি জানানো হয়। তবে কিছু নীতিমালা শিথিল করার জন্য বিএসইসির কমিশন সভার প্রয়োজন ছিল। কিন্তু কোরাম সংকটে কমিশন সভা করতে ব্যর্থ হয় বিএসইসি।

তবে সম্প্রতি সরকার বিএসইসিতে নতুন চেয়ারম্যান ও দুই কমিশনার নিয়োগ দেয়ায় কোরাম সংকট দূর হয়েছে নিয়ন্ত্রক সংস্থাটির। এর ফলে এখন কমিশন সভা করে যেকোনো জরুরি সিদ্ধান্ত নিতে পারবে বিএসইসি।

যোগাযোগ করা হলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘লেনদেন বন্ধ থাকায় একটি ভুল বার্তা যাচ্ছে। আমরা শেয়ারবাজারে লেনদেন চালু করার পক্ষে। আগামী ২৮ মে কমিশন সভা রয়েছে, ওই সভায় আমরা লেনদেনের বিষয়ে সিদ্ধান্ত নেব।’

লেনদেন চালুর অনুমতি জন্য ডিএসইর পক্ষ থেকে আবার আবেদন করতে হবে কি না- জানতে চাইলে তিনি বলেন, ‘নতুন করে আবেদন করার দরকার নেই। ডিএসই থেকে আগে যে আবেদন করা হয়েছে সেটিই যথেষ্ট।’

এদিকে, ৩১ মে থেকে লেনদেন চালুর প্রস্তুতি নিচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। এ জন্য ডিএসইর কর্মকর্তা-কর্মচারীদেরকে ৩১ মে অফিসে যোগদান করার জন্য চিঠি দেয়া হয়েছে। ডিএসইর চেয়ারম্যানের নির্দেশে রোববার (২৪ মে) মানব সম্পদ বিভাগ থেকে সকল বিভাগের প্রধানের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ‘ডিএসইর চেয়ারম্যান আগামী ৩১ মে থেকে লেনদেন চালুর জন্য প্রস্তুতি নিতে নির্দেশনা দিয়েছেন। ফলে আগামী ৩১ মে থেকে ডিএসইর নিয়মিত কার্যক্রম শুরু হবে। এ লক্ষ্যে সকল কর্মকর্তা-কর্মচারীকে ৩১ মে অফিসে যোগদানের অনুরোধ করা হয়েছে। যা বিভাগ প্রধানদেরকে তার বিভাগের সবাইকে জানানোর জন্য বলা হয়েছে।

মহামারি করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলার অংশ হিসেবে সরকারের সাধারণ ছুটির সঙ্গে তাল মিলিয়ে শেয়ারবাজারও ২ মাস ধরে বন্ধ রয়েছে। যা শুরু হয়েছে গত ২৬ মার্চ।

করোনাভাইরাসের কারণে সরকার সর্বপ্রথম গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে। এরপর প্রথম দফায় ৭দিন সাধারণ ছুটি বাড়িয়ে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত করা হয় এবং দ্বিতীয় দফায় ৩দিন ছুটি বাড়িয়ে ১৪ এপ্রিল পর্যন্ত করে। এরপরে ১১ দিন বাড়িয়ে সাধারণ ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত, আরও ১০দিন বাড়িয়ে ৫ মে পর্যন্ত এই ছুটি বর্ধিত করা হয়। যা পঞ্চম দফায় ১১দিন বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হয়েছিল। আর সর্বশেষ ১৪ দিন ছুটি বাড়িয়ে ৩০ মে পর্যন্ত করা হয়েছে। একইসঙ্গে ধাপে ধাপে শেয়ারবাজারও বন্ধ ঘোষণা করেছে ডিএসই।

সেরা নিউজ/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360