মার্কিন কোম্পানি ফাইজারের ভ্যাকসিনকেও নিরাপদ ঘোষনা - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
মার্কিন কোম্পানি ফাইজারের ভ্যাকসিনকেও নিরাপদ ঘোষনা - Shera TV
সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন

মার্কিন কোম্পানি ফাইজারের ভ্যাকসিনকেও নিরাপদ ঘোষনা

সেরা টিভি
  • প্রকাশের সময় : বুধবার, ২২ জুলাই, ২০২০

অনলাইন ডেস্ক:
মার্কিন কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনও নিরাপদ। দুই কোম্পানির দাবি, তাদের ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের পর আশাব্যঞ্জক ফল এসেছে।

রোগীর দেহে তা ইতিবাচক রোগ প্রতিরোধ ব্যবস্থাও তৈরি করেছে। গেল এপ্রিলেই রাশিয়ার বহু ব্যবসায়ী ও প্রভাবশালী রাজনীতিবিদ করোনাভাইরাসের পরীক্ষামূলক টিকা পেয়েছিলেন। এমন তথ্য দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্ল–মবার্গ।

এদিকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও একটি ডায়াগনস্টিক সংস্থা এমন একটি পদ্ধতি আবিষ্কার করেছেন যাতে বাড়িতে বসেই মাত্র ২০ মিনিটে করোনার অ্যান্টিবডি টেস্ট করা যাবে। অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল হবে ভারতেও।

ভ্যাকসিনটির ১০০ কোটি ডোজ প্রস্তুত করবে দেশটির সিরাম ইন্সটিটিউট। এদিকে ব্রাজিলেও চীনা ফার্মাসিউটিক্যাল ফার্ম সিনোভ্যাকের তৈরি করোনার সম্ভাব্য ভ্যাকসিনের শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল হবে।

ফাইজার ও বায়োএনটেক জানিয়েছে, জার্মানিতে ৬০ জন স্বেচ্ছাসেবীর দেহে তাদের ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়েছে। এতে দেখা গেছে, ভ্যাকসিনটি মানবদেহে টি-সেলের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়িয়েছে।

সবচেয়ে মারাত্মক করোনাভাইরাসে যারা আক্রান্ত হন তাদের শরীরে টি-সেল নামে রোগ প্রতিরোধী সেলের সংখ্যা থাকে খুবই কম। ট্রায়ালে দেখা যায়, দুই ডোজ নেয়া স্বেচ্ছাসেবীর দেহে ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রে প্রাথমিক ধাপের পরীক্ষায়ও ইতিবাচক ফল পাওয়া গিয়েছিল।

এদিকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিন চ্যাডক্স-১ এনকোভ-১৯-এর ট্রায়াল হবে ভারতেও। অক্সফোর্ডের ভ্যাকসিনের ভারতীয় পার্টনার সিরাম ইন্সটিটিউট ইতোমধ্যে ১০০ কোটি ডোজ প্রস্তুত করার পরিকল্পনা নিয়েছে।

সিরামের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন, অন্য দেশের মতো ভারতেও মানবদেহে পরীক্ষা করা হবে ভ্যাকসিনটি। সেই কাজ আগামী মাসে শুরু হবে। তিনি আরও বলেন, আগামী এক বছরে সিরাম এক কোটি ডোজ বানাতে চায় ভ্যাকসিনটি।

রাশিয়ায় এপ্রিলেই করোনার টিকা : রাশিয়ার শীর্ষ ব্যবসায়ী ও প্রভাবশালী রাজনীতিবিদরা এপ্রিলের প্রথম দিকেই রাষ্ট্র নিয়ন্ত্রিত মস্কোর গামালিয়া ইন্সটিটিউটের উন্নয়ন করা করোনা টিকা পেয়েছেন। তবে তাদের পরিচয় প্রকাশ করা হয়নি। রাষ্ট্র নিয়ন্ত্রিত রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের অর্থায়নে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় গামালিয়া টিকার প্রথম ট্রায়াল সামরিক কর্মকর্তাদের ওপর প্রয়োগ করে।

টিকার গবেষণার ফলাফল অবশ্য এখনও প্রতিষ্ঠানটি প্রকাশ করেনি। এ ব্যাপারে গামালিয়ার প্রেস দপ্তরের তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ মে মাসে করোনায় আক্রান্ত হওয়ায় হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন। পরে তিনি করোনা থেকে সুস্থ হন। পেশকভ জানান, গামালিয়ার টিকা পাওয়া কারও নাম তিনি জানেন না।

২০ মিনিটে করোনা অ্যান্টিবডি টেস্ট : এবার বাড়িতে বসেই করোনার অ্যান্টিবডি টেস্ট করতে পারবেন ব্রিটেনের নাগরিকরা। একইসঙ্গে ২০ মিনিটের মধ্যেই সেই পরীক্ষার ফলও জেনে নেয়া যাবে। এই অভিনব উদ্ভাবনটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও একটি ডায়াগনস্টিক সংস্থার। মানুষের ওপর পরীক্ষা চালিয়ে তা ৯৮.৬ শতাংশ ক্ষেত্রে সফলও হয়েছে।

এ ব্যাপারে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্যার জন বেল বলেন, অ্যান্টিবডি টেস্ট করালে বোঝা যায়, কোভিডসহ যে কোনো ভাইরাসের হানাদারি ঠেকানোর পক্ষে আমাদের দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা পর্যাপ্ত কি না। অথবা কতটা কম বা বেশি।

চীনের ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল ব্রাজিলেও : চীনের তৈরি করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের তৃতীয় ধাপের ক্লিনিক্যাল টেস্টে নাম লিখিয়েছে ব্রাজিলও। প্রাথমিক পর্যায়ে ব্রাজিলে প্রায় ৯০০ জন স্বেচ্ছাসেবকের মধ্যে ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়া হবে। এটি চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীর দ্বারা পরিচালিত হবে যারা ব্রাজিলের ছয়টি রাজ্যজুড়ে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেছে।

দেশটির সাও পাওলোর ক্লিনিক্যাল হাসপাতালে ট্রায়াল শুরু হবে। বেসরকারি চীনা ফার্মাসিউটিক্যাল ফার্ম সিনোভ্যাকের তৈরি ভ্যাকসিনটির ট্রায়াল হবে বাংলাদেশেও। করোনা প্রতিরোধে প্রতিবছর ভ্যাকসিনের ১০ কোটি ডোজ উৎপাদন করতে প্রস্তুত সিনোভ্যাক।

সেরা নিউজ/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360