1. akibmahmud2010@gmail.com : akibmahmud :
  2. galib.nyc@gmail.com : galib.nyc :
  3. t.m.a.hasib@gmail.com : t.m.a. hasib : t.m.a. hasib
  4. tahmim0007@gmail.com : newsdesk :
  5. sajeeb@seranews.com : sajeeb :
একনজরে বিশ্বজুড়ে আলোচিত ৫ ইন্ডাস্ট্রিয়াল রোবট - Shera TV
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০১:০৮ পূর্বাহ্ন

একনজরে বিশ্বজুড়ে আলোচিত ৫ ইন্ডাস্ট্রিয়াল রোবট

সেরা নিউজ
  • প্রকাশের সময় : শনিবার, ২১ নভেম্বর, ২০২০

সেরা টেক ডেস্ক:

ইন্ডাস্ট্রিয়াল রোবট হলো এমন এক প্রকারের রোবট যেগুলোকে ম্যানুফেকচারিং এবং অন্যান্য উৎপাদন নির্ভর কাজের জন্য বিশেষভাবে প্রোগ্রামিং এবং ইঞ্জনিয়ারিং করা হয়। এই রোবটগুলো হিউম্যানয়েড এবং নন-হিউম্যানয়েড রোবটগুলোর চেয়ে আলাদাভাবে প্রোগ্রামিং এবং ইঞ্জিনিয়ারিং করা হয়ে থাকে। তাই ইন্ডাস্ট্রিয়াল রোবটের সঙ্গে হিউম্যানয়েড এবং নন-হিউম্যানয়েড রোবটের তুলনা করাটা অসম একটা ব্যাপার। যাহোক, সেরা কিছু ইন্ডাস্ট্রিয়াল রোবট এখানে তুলে ধরা হলো।

ভালকেরি: নাসা এবং ইউনিভার্সিটি অব এডিনবার্গের যৌথ উদ্যোগে নির্মিত এই রোবটটি অন্যতম সেরা হিউম্যানয়েড রোবট। এই রোবটটি কার্যকারিতা এবং গঠনে হিউম্যানয়েড রোবটের মতো হলেও আদতে এটিকে ইন্ডাস্ট্রিয়াল রোবট বলাটাই অধিক যুক্তিসংগত। ভালকেরি নামের রোবটটিকে এমনভাবে ডিজাইন এবং প্রোগ্রামিং করা হয়েছে যাতে এটি ভবিষ্যতে মঙ্গল গ্রহে মানুষের বসতি স্থাপনে উল্লেখযোগ্য ভুমিকা পালন করতে পারে। এই রোবটটি নাসার একটি ড্রিম প্রজেক্ট ও বটে। ভবিষ্যতে মঙ্গল গ্রহে মানব বসতি স্থাপনে পূর্ণ সহযোগিতা করার সক্ষমতা রয়েছে এই রোবটটির।মঙ্গল গ্রহের বৈরী পরিবেশে নভোচারীদের জন্য কাজ করাটা খুব মুশকিল। এই রোবটটিকে এমনভাবে ডিজাইন এবং প্রোগ্রাম করা হয়েছে যাতে, যেই কাজগুলো মঙ্গলে নভোচারীদের করা প্রায় অসম্ভব সেগুলো করে দেবে এই রোবট। মঙ্গলে মানব বসতি স্থাপনে ভালকেরি নামের এই রোবটটি ইতিহাস গড়তে যাচ্ছে এটা প্রায় নিঃসন্দেহে বলা যায়।

অ্যাটলাস: বিখ্যাত রোবট নির্মাতা প্রতিষ্ঠান বোস্টন ডায়নামিকের তৈরি অ্যাটলাস নামের এই রোবটটি অ্যাডভান্স হিউম্যানয়েড রোবটের সর্বশেষ সংস্করণ। যেকোনো ধরনের বাধা বিপত্তি এরিয়ে বিভিন্ন ধরনের জিনিস অনায়াসে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে সক্ষম এই রোবটটিকেও হিউম্যানয়েড ক্যাটাগরিতে না ফেলে ইন্ডাস্ট্রিয়াল রোবটের ক্যাটাগরিতে রাখাটাই অধিক যুক্তিসঙ্গত। অ্যাটলাসকে দেওয়া কাজ করার সময় নিজের ভারসাম্য রক্ষায় এর জুড়ি মেলা ভার। এমনকি একে যদি খুব জোরে ধাক্কাও দেওয়া হয় এটি নিজের ভারসাম্য খুব সুন্দরভাবেই রক্ষা করে কাজ করে যেতে পারে। এই রোবটের হার্ডওয়ারগুলো থ্রিডি প্রিন্টিংয়ের সাহায্যে করা হয়েছে। আর এই কারণেই এই রোবটের ওজন অত্যন্ত কম। ওজন কম হলেও এটি অত্যন্ত শক্তিশালী এবং কমপ্যাক্ট একটি রোবট।

স্পট মিনি: স্পট মিনি নামের এই রোবটটি বোস্টন ডায়নামিকের তৈরি প্রথম রোবট যা বাণিজ্যিকভাবে বাজারে ছাড়া হয়েছিল। মাল্টিফাংশনাল কাজ করার জন্য ডিজাইন করা এই রোবটটি একাধারে সিকিউরিটি, ম্যানুফেকচারিং এবং ডেলিভারির কাজ করতে সক্ষম। বহু কাজের কাজী এই রোবটটি যেকোনো পরিবেশে নিজেকে মানিয়ে নিতে সক্ষম। এর অসাধারণ কার্যক্ষমতার জন্য ইতোমধ্যেই বহুল জনপ্রিয়তা পেয়েছে এই রোবটটি।

এইচআরপি-৫পি: এআইএসটি নির্মিত এই রোবটটিকে বিল্ডিং তৈরি এবং ম্যানুফেকচারিং করার জন্য বিশেষভাবে ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিং করা হয়েছে। এই রোবট আবিষ্কারে কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিংয়ে এক নতুন দিগিন্তের সূচনা হয়েছে। রোবটটি ইলেক্ট্রিক যন্ত্রপাতি পরিচালনা করা ছাড়াও ড্রাইওয়াল শিটের মতো বৃহৎ বস্তুও অনায়াসে বহন করতে সক্ষম। যুক্তরাষ্ট্রের মোট জিডিপির ৭ শতাংশই আসে যে খাত থেকে সেই কনস্ট্রাকশন খাতে অভাবনীয় এক বিপ্লব ঘটাতে চলেছে এই রোবট। এমনটাই ধারণা করছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, বড় মাঝারি কিংবা ছোটো যেকোনো কনস্ট্রাকশন ব্যবসায় এই রোবটটি হতে পারে এক সফল গেম চেঞ্জার।

বাক্সটার: রিথিংক রোবটিক্সের নির্মিত এই রোবটটি ২০১১ সালে প্রথম লঞ্চ করা হয়েছিল। এই রোবটটি পৃথিবীর ইতিহাসে প্রথম কোলাবরেটর (সহযোগী) রোবটগুলোর একটি। এই রোবটের মুখে একটি স্ক্রিন রয়েছে যেখানে রোবটটি তার মেজাজ, অভিব্যক্তি এবং মুখের এক্সপ্রেশন প্রদর্শন করে। রোবটটিকে এমনভাবে প্রোগ্রামিং করা হয়েছে যাতে যেকোনো কাজ তাকে শারীরিকভাবে শিখিয়ে দিলে পরবর্তীতে এটি নিজে নিজেই সেই কাজটি করতে পারে।

সেরা নিউজ/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera News
Developed BY: Transfotech