1. akibmahmud2010@gmail.com : akibmahmud :
  2. galib.nyc@gmail.com : galib.nyc :
  3. t.m.a.hasib@gmail.com : t.m.a. hasib : t.m.a. hasib
  4. tahmim0007@gmail.com : newsdesk :
  5. sajeeb@seranews.com : sajeeb :
যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে আড়াই লাখ - Shera TV
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০১:৩৭ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে আড়াই লাখ

সেরা নিউজ
  • প্রকাশের সময় : শনিবার, ২১ নভেম্বর, ২০২০

সেরা নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়েছে। এখানেই থেমে নেই। শীতকে সামনে রেখে সেখানে গত সপ্তাহে প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্যমতে, কমপক্ষে দুই লাখ ৫০ হাজার ২৯ জন মানুষ সেখানে মারা গেছেন করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছে। আক্রান্ত হয়েছেন এক কোটি ১৫ লাখ। সারাবিশ্বে এসব সংখ্যা সর্বোচ্চ। এ অবস্থায় উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ স্থানীয় সংক্রামক রোগ বিষয়ক বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। তিনি বলেছেন, একটি অত্যন্ত বিপজ্জনক সময়ে দেশ ভুল পথে অগ্রসর হচ্ছে।

এর মধ্যে শীত সমাগত। বসন্তে করোনা ভাইরাস সংক্রমণ যখন শুরু হয় তখন নিউ ইয়র্ক সিটি ছিল এপিসেন্টার বা উৎস। এবার শীতকে সামনে রেখে সেখানে সব স্কুলকলেজ বৃহস্পতিবার থেকে বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। ভাইরাস সংক্রমণের শতকরা হার ৩ ভাগ বৃদ্ধি পাওয়ার ফলে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় শিক্ষা কার্যক্রম বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত হলো। এতে ক্ষতিগ্রস্ত হবে প্রায় তিন লাখ শিক্ষার্থী। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, এক সাক্ষাৎকারে বর্তমান অবস্থা নিয়ে সতর্কতা দিয়েছেন ড. অ্যান্থনি ফাউচি। তিনি বলেছেন, ধীরে চলো নীতির কারণে পরিস্থিতি অত্যন্ত খারাপ। এ জন্য তিনি জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান। বলেন, মুখে ফেসমাস্ক পরতে, শারীরিক দূরত্ব বজায় রাখতে এবং ভিড় এড়িয়ে চলতে। আর কিছুটা সময় তিনি সবাইকে সতর্কতা অবলম্বনের আহ্বান জানান। কারণ, করোনার টিকা প্রায় এসে গেছে।
ড. অ্যান্থনি ফাউচি মার্চে একটি সতর্কতা দিয়েছিলেন। ওই সময়ে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ছিল ২২০০। কিন্তু তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্রে এই মহামারিতে কমপক্ষে দুই লাখ মানুষ মারা যেতে পারেন। আক্রান্ত হতে পারেন কয়েক লাখ।
ওদিকে ফাইজার এবং বায়োএনটেক বলেছে, ৬৫ বছরের ওপরে বয়সীদের ক্ষেত্রে তাদের টিকা শতকরা ৯৪ ভাগ কার্যকর। এর আগে তারা গত সপ্তাহে বলেছিল, তাদের টিকা শতকরা ৯০ ভাগ কার্যকর। তারা আরো জানিয়েছে যে, তাদের টিকা নিয়ে নিরাপত্তার কোনো উদ্বেগ নেই। এর পরপরই যুক্তরাষ্ট্রের কোম্পানি মডার্না ঘোষণা দেয়, তাদের টিকা শতকরা ৯৫ ভাগ কার্যকর। অন্যদিকে রাশিয়ার তৈরি টিকা ‘স্পুটনিক-৫’ও একই রকম কার্যকর বলে দাবি করা হয়েছে।

সেরা নিউজ/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera News
Developed BY: Transfotech