বঙ্গবন্ধু স্যাটেলাইট সেবা বিঘ্নিত হতে পারে ৬ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
বঙ্গবন্ধু স্যাটেলাইট সেবা বিঘ্নিত হতে পারে ৬ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত - Shera TV
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৫৪ অপরাহ্ন

বঙ্গবন্ধু স্যাটেলাইট সেবা বিঘ্নিত হতে পারে ৬ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত

সেরা টিভি
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১

সেরা টেক ডেস্ক:

সৌর ব্যতিচার বা সান আউটেজের কারণে আগামী ৬ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচার কার্যক্রমে সাময়িক বিঘ্ন ঘটতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) জানিয়েছে, সৌর ব্যতিচার প্রাকৃতিক একটি স্বাভাবিক ঘটনা।
সৌর ব্যতিচারের কারণে সব স্যাটেলাইটেরই সম্প্রচারে বিঘ্ন ঘটে।

বিএসসিএল জানায়, আগামী ৬ মার্চ সকাল ৯টা ৫৪ মিনিট থেকে ৭ মিনিট, ৭ মার্চ সকাল ৯টা ৫২ মিনিট থেকে ১১ মিনিট, ৮ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১৪ মিনিট, ৯ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট, ১০ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট, ১১ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৬ মিনিট, ১২ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৪ মিনিট, ১৩ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১২ মিনিট ও ১৪ মার্চ সকাল ১০টা থেকে ৯ মিনিট সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে। প্রাকৃতিক এ স্বাভাবিক ঘটনার জন্য স্যাটেলাইট কোম্পানি কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

এ সময় বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নেওয়া টিভি চ্যানেল, প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট সেবা ও ডাচ বাংলার এটিএম বুথের সেবায় বিঘ্ন ঘটার সম্ভাবনা রয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

ইন্টারনেট ঘেটে জানা যায়, সৌর ব্যতিচার আলোর একটি ধর্ম, যা কণিকা তত্ত্বের মাধ্যমে ব্যাখ্যা না করা গেলেও তরঙ্গ তত্ত্বের মাধ্যমে ব্যাখ্যা করা যায়।

বর্তমানে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশের টেলিভিশন চ্যানেল, দুর্গম এলাকায় ইন্টারনেট সেবা, ডাচ বাংলা বুথের সেবা দেওয়া হচ্ছে।

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বাংলানিউজকে বলেন, সৌর ব্যতিচারে থার্মাল নয়েজের কারণে ট্রান্সপন্ডারে বিম অ্যাফেকটেড হতে পারে। এ সময় নয়েজ লেভেল বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। নয়েজ লেভেল খুব বেশি বেড়ে গেলে টিভি পর্দা ঝিরিঝিরি বা শব্দ হয় বা বন্ধ হয়ে যায়।

শাহজাহান মাহমুদ বলেন, আমরা আগে থেকেই জানিয়ে দিলাম যাতে মানুষ মনে না করে আমাদের কোম্পানি বা ইঞ্জিনিয়ারদের কোনো ত্রুটি নয়। এটা প্রাকৃতিক ঘটনা।

পৃথিবীর সব স্যাটেলাইটের ক্ষেত্রে এ সমস্যা হবে বলে জানান বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান।

সেরা টিভি/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360