1. akibmahmud2010@gmail.com : akibmahmud :
  2. galib.nyc@gmail.com : galib.nyc :
  3. t.m.a.hasib@gmail.com : t.m.a. hasib : t.m.a. hasib
  4. tahmim0007@gmail.com : newsdesk :
  5. sajeeb@seranews.com : sajeeb :
চীনে বাঁদুরের শরীরের মিলল নতুন কয়েক ধরনের করোনভাইরাসের সন্ধান - Shera TV
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৮:৩৫ পূর্বাহ্ন

চীনে বাঁদুরের শরীরের মিলল নতুন কয়েক ধরনের করোনভাইরাসের সন্ধান

সেরা টিভি
  • প্রকাশের সময় : রবিবার, ১৩ জুন, ২০২১

অনলাইন ডেস্ক:

বাদুরের মধ্যে নতুন কয়েক ধরনের করোনভাইরাসের সন্ধান পেয়েছেন চীনা গবেষকরা। নতুন এই ভাইরাসগুলোর একটি জিনগতভাবে বর্তমানে সংক্রমণ ঘটানো ভাইরাসটির দ্বিতীয় ঘনিষ্ঠতম হতে পারে।

গবেষকরা জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম চীনে এই ভাইরাসগুলো শনাক্ত হয়েছে। বাদুরের মধ্যে করোনাভাইরাসের কতগুলো রূপ রয়েছে এবং এর কতগুলো মানুষের মধ্যে সংক্রামক এর মাধ্যমে তা দেখা যাচ্ছে।

সেল নামের একটি সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনে চীনের শ্যানডং ইউনিভার্সিটির গবেষকরা বলেছেন, ‘আমরা সবমিলিয়ে বাদুরের বিভিন্ন প্রজাতি থেকে ২৪টি নোভেল করোনাভাইরাসের জিন সংগ্রহ করেছি, যার মধ্যে সার্স-কোভ-২ এর মতো চারটি করোনাভাইরাস রয়েছে।’

গবেষকরা জানিয়েছেন, ২০১৯ সালের মে থেকে ২০২০ সালের নভেম্বরের মধ্যে বন ও ঘরবাড়ি থেকে বাদুরের নমুনাগুলো সংগ্রহ করা হয়েছে। তারা বাদুরের মল-মূত্র ও মুখের লালা সংগ্রহ করেছেন। প্রাপ্ত ভাইরাসগুলোর মধ্যে একটি জিনগতভাবে সার্স-কোভ-২ ভাইরাসের ঘনিষ্ঠতম যেটি বর্তমান মহামারির জন্য দায়ী।

এমন সময় চীনা গবেষকরা এ তথ্য প্রকাশ করলেন যখন করোনার উৎস সন্ধানে নতুন করে তদন্তের জন্য বেইজিংকে চাপ দিচ্ছে পশ্চিমা দেশগুলো। যুক্তরাষ্ট্রের দাবি, চীনের গবেষণাগার থেকে দুর্ঘটনাবশত ভাইরাসটি ছড়িয়েছিল। তবে চীন সেই অভিযোগ অস্বীকার করে আসছে।

সেরা টিভি/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Transfotech