ক্রেডিট কার্ড ব্যাবহারে এই সতর্কতা মানেন তো? - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
ক্রেডিট কার্ড ব্যাবহারে এই সতর্কতা মানেন তো? - Shera TV
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৩২ পূর্বাহ্ন

ক্রেডিট কার্ড ব্যাবহারে এই সতর্কতা মানেন তো?

সেরা টিভি
  • প্রকাশের সময় : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

সেরা টেক ডেস্ক:

ক্রেডিট কার্ডের কল্যাণে জীবনযাপন এখন অনেক সহজ হয়ে গিয়েছে। ক্রেডিট কার্ডের ব্যবহারে বিভিন্ন উপলক্ষে যেমন ছাড় পাওয়া যায় তেমনি সাথে নগদ টাকা রাখারও কোনো ঝামেলা নেই। দেশের বাইরে গেলেও আপনি অনায়াসে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। আরো একটি বিষয় হলো কার্ডে কেনাকাটার জন্য আলাদা করে ভ্যাট গুনতে হচ্ছে না। তবে অনলাইনে কেনাকাটায় কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে হবে না হলে পরবর্তীতে জটিলতায় পড়তে হতে পারে।

ক্রেডিট কার্ড হলো এমন একটি বিষয় যেখানে ব্যাংক খরচের জন্য টাকা ধার দিয়ে থাকে। তবে এই ধারের একটি লিমিট থাকে আর লিমিট নির্ভর করে প্রত্যেকের মাসিক ইনকামের ওপর। টাকা পরিশোধের জন্য দুই সপ্তাহের মতো সময় দেওয়া হয় আর সর্বোচ্চ সময় থাকে ৪৫ দিন। সে ক্ষেত্রে কোনো ধরনের সুদ দিতে হবে না। কিন্তু এর বেশি সময় হলে নির্দিষ্ট হারে সুদ দিতে হবে। বেশ কয়েকটি ব্যাংক এখন ক্রেডিট কার্ডের সুবিধা দিয়ে থাকে। মাসিক আয় ২৫ থেকে ৩০ হাজার বা এর বেশি হলেই আপনি ক্রেডিট কার্ড নিতে পারবেন।

যেসব ক্ষেত্রে ভ্যাট দিতে হবে না : ক্রেডিট কার্ডের গ্রাহকরা পোশাকের দোকান থেকে শুরু করে অন্যান্য দোকানেও বেশির ভাগ সময়ে ছাড় পেয়ে যাবেন। ঈদ বা অন্য যেকোনো উপলক্ষে নামি-দামি ব্র্যান্ড আর অভিজাত রেস্তোরাঁগুলোতে ছাড় দেওয়া হয়। এ ছাড়া কোথাও ঘুরতে যেতে চাইলে একই ক্রেডিট কার্ড ব্যবহার করে আপনি টিকিট করতে পারবেন। সে ক্ষেত্রে কোনো ভ্যাট দিতে হবে না আপনাকে। আবার দেশে ও দেশের বাইরে হোটেলও আপনি বুকিং করতে পারবেন ক্রেডিট কার্ডের সাহায্যে। সে ক্ষেত্রে আপনাকে আলাদা করে কোনো ভ্যাট গুনতে হবে না। আর বেশির ভাগ সময়ই আপনি কোনো না-কোনো অফার পেয়ে যাবেন।

যেসব ক্ষেত্রে ভ্যাট দিতে হবে : ক্রেডিট কার্ডের মাধ্যমে বিজ্ঞাপন সুবিধা নিতে চাইলে ভ্যাট দিতে হবে। অনেকেই ফেসবুক বা গুগলে বিজ্ঞাপন দিয়ে থাকেন। আর কোনো সাইট যদি আপনি সাবস্ক্রাইব করেন তাহলে অবশ্যই আপনাকে ভ্যাট দিতে হবে। যেমন আপনি অ্যামাজন সাবস্ক্রাইব করলেন ক্রেডিট কার্ডের মাধ্যমে সে ক্ষেত্রে আপনাকে ভ্যাট গুনতে হবে।

এখন প্রশ্ন হলো কার্ডগুলোর যে অফার দিচ্ছে আপনি সে বিষয়ে কীভাবে জানবেন। মোবাইলে ম্যাসেজের মাধ্যমে বা ই-মেইলের মাধ্যমে আপনাকে অফারের বিষয় জানিয়ে দেওয়া হবে।

একসঙ্গে বিল পরিশোধের সুবিধা থাকায় অনেকে কার্ডে কেনাকাটা পছন্দ করেন। তবে ক্রেডিট কার্ডে কেনাকাটায় সচেতন হতে হবে। আপনি সতর্ক না থাকলে ক্রেডিট কার্ডের তথ্য চুরি বা পিন ব্যবহার করে আপনার টাকা হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। এ জন্য সচেতন হতে হবে।

সেরা টিভি/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360