যে কারনে স্থগিত হয়ে গেল তালেবানের অন্তর্বর্তী সরকারের শপথ - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
যে কারনে স্থগিত হয়ে গেল তালেবানের অন্তর্বর্তী সরকারের শপথ - Shera TV
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন

যে কারনে স্থগিত হয়ে গেল তালেবানের অন্তর্বর্তী সরকারের শপথ

সেরা টিভি
  • প্রকাশের সময় : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১

ইন্টারন্যাশনাল ডেস্ক:

আফগানিস্তানে তালেবানের অন্তর্বর্তী সরকারের শপথ অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।  কাবুল দখলের ২২ দিন পর তালেবান অন্তর্বর্তী সরকারের ঘোষণা দেয়। শপথ অনুষ্ঠানে রাশিয়া, চীন ও ইরানসহ ছয় দেশকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

১১ সেপ্টেম্বর ৯/১১-এর ২০তম বর্ষপূর্তিতে তালেবান সরকারের আনুষ্ঠানিক আত্মপ্রকাশের দিন ধার্য করা হয়েছিল। কিন্তু পশ্চিমা বিশ্বসহ বিভিন্ন মহলের চাপে এ তারিখে পরিবর্তন করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। রুশ সংবাদমাধ্যম তাশ নিউজ এ খবর জানিয়েছে।

সূত্রের বরাতে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, দেশটিতে নগদ অর্থের ঘাটতির কারেণে সময়ে অর্থ সাশ্রয়ের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। অবশ্য এও বলা হয়েছে ৯/১১ এই দিনে শপথ অনুষ্ঠান আয়োজনের বিরুদ্ধে তালেবানকে তার মিত্ররা চাপ দিচ্ছে।

আফগান সরকারের তথ্যপ্রযুক্তি কমিশনের সদস্য ইনামুল্লা সামানগনি এক টুইটে লিখেন, নতুন আফগান সরকারের সূচনা অনুষ্ঠান বাতিল করা হয়েছে। মানুষ যাতে বিভ্রান্ত না হন, সে জন্য ইসলামিক আমিরাতের নেতৃত্ব মন্ত্রিসভার একাংশ ঘোষণা করেছে। যা ইতিমধ্যেই কাজ শুরু করেছে।

শুক্রবার ক্রেমলিন নিশ্চিত করেছে আফগানিস্তানে তালেবান সরকারের শপথ অনুষ্ঠানে রাশিয়া কোনোভাবেই অংশ নেবে না।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের বিশ্ববাণিজ্য কেন্দ্রের টুইন টাওয়ারে যাত্রীবাহী বিমান নিয়ে হামলা চালায় একদল সন্ত্রাসী। ওই ঘটনায় কয়েক হাজার নিরীহ মানুষ প্রাণ হারান। এ ঘটনার জন্য মার্কিন সরকার জঙ্গিগোষ্ঠী আল কায়েদাকে দায়ী করে গোষ্ঠীর নেতা বিন লাদেনকে আমেরিকার হাতে তুলে দেওয়ার জন্য তৎকালীন তালেবান সরকারের প্রতি আহ্বান জানায়।

কিন্তু তালেবান নেতৃত্ব তখন ঘোষণা করে-তারা বিন লাদেনকে আশ্রয় দিয়েছেন বলে কিছুতেই আমেরিকার হাতে তাকে তুলে দেবেন না। এরপর ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে হামলা চালিয়ে কয়েক দিনের মধ্যে দেশটি দখল করে নেয় আমেরিকা। পতন ঘটে তালেবান সরকারের। ওই ঘটনার ২০ বছর পর চলতি বছর ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সমূলে আমেরিকা উৎখাত হয়।

সেরা টিভি/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360