1. akibmahmud2010@gmail.com : akibmahmud :
  2. galib.nyc@gmail.com : galib.nyc :
  3. t.m.a.hasib@gmail.com : t.m.a. hasib : t.m.a. hasib
  4. tahmim0007@gmail.com : newsdesk :
  5. sajeeb@seranews.com : sajeeb :
সব ধরনের মেডিকেল ও ডেন্টাল কলেজে ক্লাস শুরু - Shera TV
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৪ পূর্বাহ্ন

সব ধরনের মেডিকেল ও ডেন্টাল কলেজে ক্লাস শুরু

সেরা টিভি
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

স্টাফ রপোর্টার:

করোনাভাইরাস সংক্রমণের কারণে দীর্ঘ দিন বন্ধ থাকা দেশের সব ধরনের মেডিকেল ও ডেন্টাল কলেজসহ সকল চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানে খুলছে আজ সোমবার (১৩ সেপ্টেম্বর)। তবে একসঙ্গে সব বর্ষের ক্লাস শুরু হবে না। ধাপে ধাপে ক্লাস শুরু হবে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. ফরিদ হোসেন মিয়া গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ২ সেপ্টেম্বর সচিবালয়ে এক সংবাদ সম্মেলন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ পর্যায়ে ১ম, ২য় এবং ৫ম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হবে ১৩ সেপ্টেম্বর। ক্লাস শুরুর পরে শিক্ষার্থীদের রোগীর কাছাকাছি যেতেই হবে। সেক্ষেত্রে প্রথম দিকে নন-কোভিড রোগীদের কাছে পাঠানো হবে। পরবর্তীতে তারা কোভিড রোগীর কাছেও যাবে। তাদের অগ্রাধিকার ভিত্তিতে মডার্না এবং ফাইজারের টিকা দেয়া হবে।

গত ৮ সেপ্টেম্বর চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস চালু নিয়ে একটি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, আগামী ১৩ তারিখ থেকে সরকারি/বেসরকারি সকল চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে ক্লাস সশরীরে শুরু করার সিদ্ধান্ত হয়। এছাড়া কিছু নির্দেশনা প্রতিপালন করতে হবে। সেগুলো হলো-

স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষার্থী হোস্টেল (প্রযোজ্য ক্ষেত্রে) ক্লাস শুরুর ৩ দিন পূর্বে খুলে দিতে হবে; সশরীরে ক্লাস পরিচালনার ক্ষেত্রে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে; শিক্ষার্থীদেরকে স্বাস্থ্যবিধি প্রতিপালনে প্রশিক্ষণ প্রদান এবং স্বাস্থ্যবিধির উপকরণসমূহ সহজলভ্যের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে; ক্লাস শুরু করার ক্ষেত্রে শুরুতে ক্লাসের সংখ্যা ও সময় কম রাখা যেতে পারে; সশরীরে উপস্থিতির পাশাপাশি অনলাইনে ক্লাস চলমান থাকবে; মহাপরিচালক, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর মেডিকেল কলেজ ও অন্যান্য চিকিৎসা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার পূর্বে একটি গাইডলাইন পুস্তিকা আকারে প্রস্তুত করে সংশ্লিষ্ট সকলের নিকট প্রেরণ করবেন; অধ্যক্ষগণ সশরীরে ক্লাস পরিচালনা কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে প্রতিবেদন প্রেরণ করবেন। এক মাসের পর্যবেক্ষণ প্রতিবেদনের ভিত্তিতে অন্যান্য সেশনের ক্লাস শুরুর বিষয়ে যথাসময়ে সিদ্ধান্ত গৃহীত হবে।

সেরা টিভি/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Transfotech