1. akibmahmud2010@gmail.com : akibmahmud :
  2. galib.nyc@gmail.com : galib.nyc :
  3. t.m.a.hasib@gmail.com : t.m.a. hasib : t.m.a. hasib
  4. tahmim0007@gmail.com : newsdesk :
  5. sajeeb@seranews.com : sajeeb :
বাংলাদেশের বন্দর ব্যবহার করতে চায় নেপাল - Shera TV
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৪:৪৮ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ:

বাংলাদেশের বন্দর ব্যবহার করতে চায় নেপাল

সেরা টিভি
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার:

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা বন্দরের ওপর নির্ভরতা কমাতে আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের বন্দর ব্যবহার করতে আগ্রহের কথা জানিয়েছে নেপাল। বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ডা. বানশিধর মিশ্র এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবুর সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এ আগ্রহের কথা জানান। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকার মতিঝিলে এফবিসিসিআইয়ের নিজস্ব ভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বানশিধর মিশ্র গঙ্গার পানি বণ্টন চুক্তি আলোচনায় নেপালকে রাখার আহ্বান জানিয়ে বলেন, শুষ্ক মৌসুমে এই নদীর দুই-তৃতীয়াংশ পানি নেপাল থেকে আসে। জলবিদ্যুত্ খাতে ব্রাজিলের পর নেপাল বিশ্বের দ্বিতীয় শীর্ষ সম্ভাবনাময় দেশ জানিয়ে রাষ্ট্রদূত বাংলাদেশিদের এ খাতে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, জলবিদ্যুত্ ও পণ্য বাণিজ্যে দুই দেশের বিপুল সম্ভাবনা রয়েছে। এ সময় এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি বলেন, বাংলাদেশে চাহিদার চেয়ে বেশি আলু উৎপাদন হয়। তুলনামূলক কম দামে বাংলাদেশ থেকে আলু আমদানি করতে পারে নেপাল।

বিপুলসংখ্যক নেপালি শিক্ষার্থী বাংলাদেশে চিকিত্সাবিজ্ঞান পড়ছেন উল্লেখ করে দেশটিতে মেডিক্যাল কলেজ স্থাপনের সম্ভাবনা সম্পর্কে জানতে চান এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি। রাষ্ট্রদূত বলেন, কাঠমাণ্ডু ছাড়া অন্য শহরে এ সুযোগ রয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশিদের নেপাল ভ্রমণে মাল্টিপল ভিসার নানা জটিলতার কথা উল্লেখ করেন দেশটির রাষ্ট্রদূত। বিবিআইএন মোটর ভেহিকল চুক্তি হলে এসব জটিলতা কমবে বলে আশা প্রকাশ করেন তিনি। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে কলকাতা বন্দর ব্যবহারে নানা জটিলতার কথা উল্লেখ করে রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের বন্দর ব্যবহার করতে আগ্রহী নেপাল।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সহসভাপতি মো. আমিন হেলালী, এম এ মোমেন ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক।

সেরা টিভি/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Transfotech