দেশে প্রথমবারের মত এক মাসে ২ কোটি ১০ লাখ টাকা ভ্যাট দিল মাইক্রোসফট - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
দেশে প্রথমবারের মত এক মাসে ২ কোটি ১০ লাখ টাকা ভ্যাট দিল মাইক্রোসফট - Shera TV
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন

দেশে প্রথমবারের মত এক মাসে ২ কোটি ১০ লাখ টাকা ভ্যাট দিল মাইক্রোসফট

সেরা টিভি
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১

ডেস্ক রিপোর্ট:

ফেসবুক, গুগল ও অ্যামাজনের পর বিশ্বের অন্যতম প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট বাংলাদেশকে প্রথমবারের মতো ২ কোটি ১০ লাখ টাকা মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট দিয়েছে।

গত জুলাই মাসে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে ব্যবসা শনাক্তকরণ নম্বর (বিআইএন) নেয়ার পর বুধবার প্রতিষ্ঠানটি তাদের সেবা বিক্রির বিপরীতে ভ্যাটের অর্থ সরকারি কোষাগারে জমা দেয়। তবে ভ্যাটের রিটার্ন জমা দিতে সময় চেয়েছে প্রতিষ্ঠানটি।

আগস্ট মাসের ভ্যাট হিসেবে মাইক্রোসফট এই টাকা জমা দিয়েছে বলে ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার প্রমীলা সরকার জানিয়েছেন।

তিনি বলেন, আমরা মাইক্রোসফটের কাছ থেকে প্রথমবারের মতো ভ্যাট পেয়েছি। তবে তারা রিটার্ন জমা দেয়ার জন্য সময় চেয়ে অনুরোধ করেছে। আমরা তাদের সময়ও দিয়েছি। বাকি অনাবাসিক কোম্পানিগুলো নিয়মিতভাবে ভ্যাট দিচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা জানান, মাইক্রোসফটের বিলের টাকা বিদেশে পাঠানোর জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হয়। কেন্দ্রীয় ব্যাংক অনুমোদন দিলে সেই বিলের ১৫ শতাংশ স্বয়ংক্রিয়ভাবে ভ্যাট হিসেবে কেটে রাখা হয়। ভ্যাট হিসেবে যে টাকা কেটে রাখা হয়েছে, সেই ২ কোটি ১০ লাখ টাকা সরকারের কোষাগারে জমা দেয়া হয়েছে।

পরে ভ্যাটের রিটার্ন জমা দেবে বলে সময় চেয়েছে প্রতিষ্ঠানটি।
ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সেই সময় দিয়েছে।

এ ছাড়া অনাবাসিক প্রতিষ্ঠান হিসেবে ফেসবুক, গুগল ও আমাজন আগের মাসগুলোর মতো চলতি সেপ্টেম্বর মাসেও ভ্যাট দিয়েছে। ফেসবুকের তিনটি সহযোগী প্রতিষ্ঠান ২ কোটি ৫৬ লাখ ১ হাজার ৬১৪ টাকা ভ্যাট দিয়েছে। তার মধ্যে ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড ২ কোটি ৫৫ লাখ ৫৯ হাজার ৮৪০, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড ২৫ হাজার ৭০৯ এবং ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড ১৬ হাজার ৬৫ টাকা ভ্যাট দিয়েছে।

এ ছাড়া, বিশ্বের আরেক টেক জায়ান্ট গুগল এশিয়া প্যাসিফিক চলতি মাসে ১ কোটি ৭০ লাখ এবং বৈশ্বিক ই–কমার্স ও স্ট্রিমিং প্ল্যাটফর্ম অ্যামাজন ৩৪ লাখ ৭১ হাজার ৮৪৬ টাকা ভ্যাট দিয়েছে।

সেরা টভ/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360