জাতিসংঘ সাধারণ অধিবেশনে বাইডেন যুক্তরাষ্ট্র স্নায়ুযুদ্ধ ও বিভক্ত বিশ্ব চায় না - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
জাতিসংঘ সাধারণ অধিবেশনে বাইডেন যুক্তরাষ্ট্র স্নায়ুযুদ্ধ ও বিভক্ত বিশ্ব চায় না - Shera TV
শনিবার, ১১ মে ২০২৪, ১১:৩০ অপরাহ্ন

জাতিসংঘ সাধারণ অধিবেশনে বাইডেন যুক্তরাষ্ট্র স্নায়ুযুদ্ধ ও বিভক্ত বিশ্ব চায় না

সেরা টিভি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার, নিউইয়র্ক:
চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক শীতল হয়ে পড়েছে। দুই দেশের এমন শীতল সম্পর্ক বিশ্বে নতুন করে স্নায়ুযুদ্ধের সূচনা করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকেরা। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তাঁর দেশ নতুন করে স্নায়ুযুদ্ধে জড়াতে চায় না। বাইডেন জোর দিয়ে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ‘নতুন করে স্নায়ুযুদ্ধে জড়াতে বা অনমনীয় একটি বিভক্ত বিশ্ব চায় না’।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সংস্থাটির সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে দেওয়া বক্তব্যে স্থানীয় সময় মঙ্গলবার সকালে বাইডেন এ মন্তব্য করেন।
বিশ্বনেতাদের উদ্দেশে বাইডেন বলেন, উদ্ভূত চ্যালেঞ্জের শান্তিপূর্ণ সমাধানের জন্য যেকোনো দেশের সঙ্গে একযোগে কাজ করতে প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র, এমনকি অন্যান্য বিষয়ে মতবিরোধ থাকার পরও। যুক্তরাষ্ট্র নতুন করে কোনো স্নায়ুযুদ্ধে জড়াবে না। গণতন্ত্র ও কূটনীতির প্রতি তাঁর সমর্থন ব্যক্ত করে বাইডেন বলেন, ‘আমাদের একসঙ্গে কাজ করতে হবে যেমনটা আগে কখনো হয়নি।’ স্বভাবতই আফগান যুদ্ধপরবর্তী মার্কিন কৌশলের আভাস উঠে এসেছে বাইডেনের বক্তব্যে।
এ বিষয়ে জো বাইডেন বলেন, আফগান যুদ্ধের সমাপ্তির মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র কঠোর কূটনীতির এক নতুন যুগে প্রবেশ করেছে। যদি প্রয়োজন হয়, তাহলে শক্তি প্রয়োগের প্রস্তুতি নেবে যুক্তরাষ্ট্র। তবে সামরিক শক্তি প্রয়োগ সবশেষ উপায় হিসেবে বিবেচিত হবে।
বাইডেন গতকাল জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করেন। সমন্বিতভাবে বিশ্বকে শান্তি-সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়ার জন্য বাইডেন জাতিসংঘ মহাসচিবকে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য সহযোগিতা-সমর্থনের ব্যাপারে আশ্বাস দেন।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360