যুক্তরাষ্ট্র ভ্রমনকারীদের মানতে হবে নতুন নিয়ম - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
যুক্তরাষ্ট্র ভ্রমনকারীদের মানতে হবে নতুন নিয়ম - Shera TV
রবিবার, ০৫ মে ২০২৪, ০১:১৩ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র ভ্রমনকারীদের মানতে হবে নতুন নিয়ম

সেরা টিভি
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১

অনলাইন ডেস্ক:

আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য নতুন ভ্যাকসিন নীতিমালায় সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানায়, চীন ও ভারতসহ ইউরোপের বেশিরভাগ দেশের ওপর থেকে বিমান ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়া হয়েছে। আগামী ৮ নভেম্বর থেকে এই নতুন নীতিমালা কার্যকর হবে। সোমবার এই সংক্রান্ত নীতিমালায় সই করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেনের সই করা বিবৃতিতে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এমন একটি নীতিমালা চালু করা উচিত,যাতে ভ্রমণকারীদের ভ্যাকসিন গ্রহণের বিষয়টিকে বিবেচনায় নিয়ে নিরাপদে আন্তর্জাতিক ফ্লাইট চালু করা যায়।

হোয়াইট হাউস জানিয়েছে, ১৮ বছরের কমবয়সী শিশু এবং বিশেষ কিছু রোগী এই নীতিমালার আওতার বাইরে থাকবেন। মোট জনসংখ্যার ১০ শতাংশের কম মানুষ ভ্যাকসিন নিয়েছেন, এরকম প্রায় ৫০টি দেশের ‘পর্যটক নয়’ এরকম ভ্রমণকারীরাও এই নীতিমালায় ছাড় পেতে পারেন।

তবে যারা এই ছাড় পাবেন, তাদেরকে অবশ্যই যুক্তরাষ্ট্রে প্রবেশের ৬০ দিনের মধ্যে ভ্যাকসিন নিতে হবে। কিন্তু অন্য দেশের কেউ ভ্যাকসিন না নিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

ছাড়ের আওতায় থাকা দেশগুলোর মধ্যে রয়েছে নাইজেরিয়া, মিশর, আলজেরিয়া, আর্মেনিয়া, মিয়ানমার, ইরাক, নিকারাগুয়া, সেনেগাল, উগান্ডা, লিবিয়া, ইথিওপিয়া, জাম্বিয়া, কঙ্গো, কেনিয়া, ইয়েমেন, হাইতি, চাঁদ ও মাদাগাস্কার।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, ভ্রমণকারীরা মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত যেকোনো ভ্যাকসিন গ্রহণ করতে পারবে। এমনকি মিশ্র ভ্যাকসিন ডোজ নিলেও সমস্যা নেই।

এই তালিকায় স্থান পায়নি রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন, যেটি ল্যাটিন আমেরিকার দেশগুলোতে প্রচুর পরিমাণে ব্যবহৃত হচ্ছে।

ভ্রমণকারীদের নির্ধারিত ফ্লাইটের আগের ৩ দিনের মধ্যে করা করোনা নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে। তবে হোয়াইট হাউস জানায়, ভ্যাকসিন না নেওয়া মার্কিন ও বিদেশি নাগরিকদের ভ্রমণের ১ দিন আগে করা নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে।

এ ছাড়াও, চলতি সপ্তাহের শেষ নাগাদ স্থল সীমান্ত দিয়েও বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের বিধিনিষেধ প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পরিকল্পনা করছে বাইডেন প্রশাসন। পরিকল্পনা অনুযায়ী, আগামী ৮ নভেম্বর থেকে এই বিধিনিষেধগুলোও প্রত্যাহার করা হবে।

সেরা টিভি/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360