যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের সিদ্ধান্ত - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের সিদ্ধান্ত - Shera TV
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের সিদ্ধান্ত

সেরা টিভি
  • প্রকাশের সময় : রবিবার, ৭ নভেম্বর, ২০২১
সেরা ডেস্ক রিপোর্ট:
যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম স্কুল ডিস্ট্রিক্ট “লস এঞ্জেলেস ইউনিফাইড স্কুল ডিস্ট্রিক্ট” (LAUSD) গত ১১ অক্টোবর যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার সাধারণ সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদকে জানান যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ২১শে ফেব্রুয়ারী স্কুল ডিস্ট্রিক্টের ক্যালেন্ডারে যুক্ত হয়েছে।
এই উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখা গত ৪ নভেম্বর একটি সাংবাদিক সম্মেলন আয়োজন করে। এই আয়োজনে লস এঞ্জেলেস সহ যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার বিভিন্ন শহর থেকে প্রবাসী কমুনিটির নেতৃবৃন্দ ভার্চুয়াল আলোচনা সভায় যুক্ত হন। নেতৃবৃন্দ এই মহতী উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং বহুজাতিক ও বহুভাষী যুক্তরাষ্ট্রে এর তাৎপর্য তুলে ধরেন।
বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রায় এক বছর আগে একটি আবেদন পত্র জমা দেয়া হয়। আবেদনপত্রে বাংলাদেশের ভাষা আন্দোলনের ইতিহাস এবং তার ধারাবাহিকতায় বাংলাদেশের অভ্যুদয়, শহীদদের আত্মত্যাগ, চল্লিশ দশকের শেষ ভাগে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তারুণ্যে এই আন্দোলনের সূচনা লগ্নে তাঁর অনন্য ভূমিকা এবং বাংলাদেশের প্রথম নির্বাচিত উপ রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ও প্রথম নির্বাচিত প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদের অংশগ্রহণ উল্লেখ করা হয়।
আবেদন পত্রে বাংলাদেশের শহীদ দিবস ২১শে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য কানাডার ভ্যাঙ্কুভার শহরের বাসিন্দা মোহাম্মদ আব্দুস সালাম এবং মোহাম্মদ রফিকের উদ্যোগের বর্ণনা দেয়া হয়।
সাংবাদিক সম্মেলনের সূচনাতে পরিষদের সিনিয়র সহ-সভাপতি প্রকৌশলী শহিদুল আলম সাংবাদিকবৃন্দের কাছে এই আয়োজনের বিষয়বস্তু তুলে ধরেন। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সাধারণ সম্পাদক রানা হাসান মাহমুদ বলেন যে এই স্বীকৃতির মাধ্যমে বাংলাদেশের ইতিহাসের সাথে শিক্ষার্থীরা পরিচিত হবে, বিলুপ্তির পথে বিশ্বের বিভিন্ন মাতৃভাষা সংরক্ষণের দিকে আলোকপাত করা হবে এবং বহুজাতিক যুক্তরাষ্ট্রে বিভিন্ন ভাষা ও জাতিগোষ্ঠীর মধ্যে সহনশীলতা ও সহমর্মিতা বৃদ্ধি পাবে।
সাংবাদিক সম্মেলনে প্রথমে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা এবং একুশে পদকপ্রাপ্ত লেখক ডঃ নুরুন নবী। তিঁনি এই উদ্যোগকে ঐতিহাসিক বলে বর্ণনা করেন এবং উনেস্কোতে ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা স্বীকৃতি পাওয়ার প্রেক্ষাপট তুলে ধরেন।
বীর মুক্তিযোদ্ধা এবং বিশ্ববিদ্যালয়ের এসোসিয়েটেড ডিন ডঃ নাজমুল উলা তাঁর বক্তব্যে এই উদ্যোগকে প্রবাসীরদেরকে দেয়া বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার পক্ষ থেকে এক অসাধারণ উপহার বলে উল্লেখ করেন।
ক্যালিফোর্নিয়া স্টেট উনিভার্সিটির অধ্যাপক ডঃ আবু নাসের রাজীব তাঁর বক্তব্যে কি করে এই উদ্যোগ শিশু বয়স থেকে স্কুল সীমানার গন্ডি পেরোনো পর্যন্ত ভাষা আন্দোলন থেকে বাংলাদেশের ইতিহাস শিক্ষার্থীদের মধ্যে প্রতিথ হবে তা উল্লেখ করেন।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন লস এঞ্জেলেস প্রেস ক্লাবের সম্মানীত সভাপতি জনাব মশহুরুল হুদা, সময় টিভি ও দৈনিক সমকালের যুক্তরাষ্ট্রে স্থায়ী প্রতিনিধি জনাব লস্কর আল মামুন এবং ইউনিভার্সাল মিডিয়ার জনাব হানিফ সিদ্দিকী সাহেব।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ উনিটি ফেডারেশন অফ লস এঞ্জেলেসের (বাফলা) সভাপতি শিপার চৌধুরী, একই প্রতিষ্ঠানের বোর্ড অফ ট্রাস্টির সভাপতি মোহাম্মদ হারুন, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হান্নান। অস্ট্রেলিয়া থেকে বক্তব্য রাখেন অস্ট্রেলিয়া বঙ্গবন্ধু পরিষদ পরিষদের উপদেষ্টা মোহাম্মদ হোসেন মুনির এবং তাঁর স্ত্রী ভাষা শহীদ বরকতের দৌহিত্রী আইনজীবী আইভি রহমান। নিউ ইয়র্ক থেকে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক রাফায়েত চৌধুরী, সহ সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া। ভার্জিনিয়া থেকে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ গ্রেটার ওয়াশিংটন ডিসি সভাপতি দস্তগীর জাহাঙ্গীর। লস এঞ্জেলেসের বাংলার বিজয় বহর থেকে বক্তব্য রাখেন মুজিব সিদ্দিকী এবং রাজু আহমেদ।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা জাহেদুল মাহমুদ জামি, বঙ্গবন্ধুর প্রতিরক্ষা সচিব শহীদ ব্রিগেডিয়ার জামিলউদ্দিন আহমেদের (বীর উত্তম) কন্যা আফরোজা জামিল কঙ্কা, বাফলার প্রাক্তন সভাপতি ডঃ আবুল হাশেম, জসিম আশরাফি ও শামসুদ্দিন মানিক, জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি আবুল হাসনাত রায়হান, প্রাক্তন সভাপতি মোহাম্মদ আনোয়ার হোসেন রানা, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের প্রাক্তন সভাপতি সোহেল রহমান বাদল, বাফলার সাধারণ সম্পাদক জিয়া ইসলাম, আনন্দমেলার চেয়ারম্যান মোহাম্মদ আলী, ভাইস চেয়ারম্যান মিঠুন চৌধুরী, বাংলাদেশ এসোসিয়েশনের, সভাপতি সায়েদুল হক সেন্টু, সহ সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলাম, অন্যতম প্রতিষ্ঠাতা মোর্শেদ খন্দকার এবং কাজী হাবিবুর রহমান মানিক, উপদেষ্টা সাজিয়া হক মিমি, বাফলার সাবেক জেনারেল সিক্রেটারী ইলিয়াস সিকদার প্রমুখ।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার প্রধান উপদেষ্টা মোমিনুল হক বাচ্চু। সভাপতির সমাপনী বক্তব্যে নজরুল আলম সকলকে ধন্যবাদ জানিয়ে এবং সকল সংগঠনের প্রতি সহযোগিতার আহবান করেন। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় বিশেষ ভূমিকা রাখেন বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার যুগ্ম সম্পাদক মিজানুল কবির, কোষাধক্ষ মাহবুব মাসুদ।

সেরা টিভি/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360