1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : galib.nyc :
  3. [email protected] : t.m.a. hasib : t.m.a. hasib
  4. [email protected] : newsdesk :
  5. [email protected] : sajeeb :
নিয়োগ দিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী, আবেদন করবেন যেভাবে - Shera TV
রবিবার, ১৬ জানুয়ারী ২০২২, ০৩:৩৭ অপরাহ্ন

নিয়োগ দিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী, আবেদন করবেন যেভাবে

সেরা টিভি
  • প্রকাশের সময় : সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১
( ফাইল ছবি )

সেরা জব ডেস্ক:
দেশের সব জেলা থেকে সৈনিক পদে জনবল নেবে বাংলাদেশ সেনাবাহিনী। সম্প্রতি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সাধারণ (জিডি) ও কারিগরি পদে লোকবল নিয়োগ দেওয়া হবে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে মোবাইল ফোনে এসএমএস ও অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। নারী ও পুরুষ প্রার্থীদের অবশ্যই স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ, অবিবাহিত এবং সাঁতার জানা থাকতে হবে।

যোগ্যতা ও বয়স: সাধারণ (জিডি) পদের জন্য প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ–৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ নারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। প্রার্থীর বয়স ২০২৩ সালের ৫ ফেব্রুয়ারি তারিখে ১৭ বছরের কম এবং ২০ বছরের বেশি হওয়া যাবে না। কারিগরি পদের জন্য এসএসসি ভোকেশনাল থেকে সংশ্লিষ্ট কারিগরি বিষয়ে ন্যূনতম জিপিএ–৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। এসএসসি/সমমান পাস হলে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ট্রেড কোর্সে ৬ মাস মেয়াদি প্রশিক্ষণ থাকতে হবে। ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) থেকে ট্রেড কোর্স সম্পন্নকারী নারী ও পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে টেকনিক্যাল ট্রেডের (টিটি) ক্ষেত্রে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন।

উচ্চতা ও ওজন: সাধারণ ও কারিগরি উভয় পদের জন্য পুরুষ প্রার্থীর শারীরিক উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট ছয় ইঞ্চি, ওজন কমপক্ষে ৪৯ দশমিক ৯০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট চার ইঞ্চি। নারী প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট তিন ইঞ্চি, ওজন কমপক্ষে ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট এক ইঞ্চি।

সুযোগ-সুবিধা: চূড়ান্তভাবে সৈনিক পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা নির্ধারিত স্কেলে বেতন–ভাতা, পেনশনসহ বিনা মূল্যে আহার, বাসস্থান সুবিধা পাবেন। এ ছাড়া মা–বাবা ও শ্বশুর–শাশুড়ির জন্য সম্মিলিক সামরিক হাসপাতালে চিকিৎসার সুবিধা, বিনা মূল্যে সরকারি পোশাক, ভর্তুকি মূল্যে রেশন এবং সেনাবাহিনী পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।

আবেদন করার নিয়ম: প্রথমে টেলিটক প্রি–পেইড সিমের মাধ্যমে এসএমএস পাঠাতে হবে। মেসেজ অপশনে গিয়ে সৈনিক পদে আবেদনের জন্য এসএসসি পাসের বোর্ডের প্রথম তিন অক্ষর, রোল নম্বর, পাসের সন ও জেলা কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রথম এসএমএসের পর প্রার্থীর তথ্য যাচাই–বাছাই করে একটি পিন নম্বর পাঠানো হবে। পিন নম্বর পেলে আবার এসএমএস পাঠাতে হবে। এ ক্ষেত্রে আবেদন ফি বাবদ ২০০ টাকা দিতে হবে। দ্বিতীয় এসএমএসের পর প্রার্থীকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। সেটি দিয়ে অনলাইনে এই ওয়েবসাইটে http://sainik.teletalk.com.bd/ গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণের সময় প্রার্থীর রঙিন ছবি আপলোড করতে হবে। অনলাইন আবেদন ফরম পূরণের পর প্রার্থীকে প্রবেশপত্র প্রিন্ট করতে হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে প্রবেশপত্র প্রিন্ট করতে ব্যর্থ হলে পরবর্তী সময়ে প্রিন্ট করা যাবে না।

নির্বাচন পদ্ধতি: প্রত্যেক প্রার্থীকে নিজ নিজ ভর্তি পরীক্ষার ৭২ ঘণ্টা আগে এসএমএসের মাধ্যমে পরীক্ষার স্থান ও তারিখ জানানো হবে। বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তার লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষা ও স্বাস্থ্য পরীক্ষা নেওয়া হবে। টেকনিক্যাল ট্রেডের প্রার্থীদের সংশ্লিষ্ট ট্রেড বিষয়ে ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

যোগাযোগ: যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন পরিচালক, পারসোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর, অ্যাডটুজেন্ট জেনারেল শাখা, সেনাবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস। টেলিটক নম্বর থেকে কল করতে পারেন ১২১ ও ০১৫০০১২১১২১ নম্বরে।

সেরা টিভি/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Transfotech