ভাষা দিবসে জবিতে পারফরমেন্স আর্ট 'বাকরুদ্ধ ভাষা' পরিবেশিত - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
ভাষা দিবসে জবিতে পারফরমেন্স আর্ট 'বাকরুদ্ধ ভাষা' পরিবেশিত - Shera TV
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:১৯ অপরাহ্ন

ভাষা দিবসে জবিতে পারফরমেন্স আর্ট ‘বাকরুদ্ধ ভাষা’ পরিবেশিত

সেরা টিভি
  • প্রকাশের সময় : শনিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২০

জবি প্রতিনিধি:
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) পারফরমেন্স আর্ট ‘বাকরুদ্ধ ভাষা’ পরিবেশিত হয়েছে। বিশ্ববিদ্যালয় মুক্তমঞ্চ আন্দোলন পরিষদের আয়োজনে ৫২ ভাষা আন্দোলনের প্রেক্ষিতে বিশেষ এই পার্ফমেন্স আর্ট পরিবেশন করা হয়। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) ভাষা দিবসের প্রথম প্রহরে ক্যাম্পাসের শহীদ মিনার এলাকায় পরিবেশিত পার্ফমেন্স আর্টটির পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন মুক্তমঞ্চ আন্দোলন পরিষদ আহ্বায়ক নাঈম রাজ।

 

পার্ফমেন্স আর্টে অভিনয় করেন নাঈম রাজ ও নাট্যকলা বিভাগের শিক্ষার্থী এইচ এম তানভীর। মেক-আপ করেন নাট্যকলা বিভাগের অপর শিক্ষার্থী সাইফ আহমেদ। এ বিষয়ে মুক্তমঞ্চ আন্দোলন পরিষদের যুগ্ম আহবায়ক আরাফাত আমান বলেন, মুক্তমঞ্চ হচ্ছে একটি বিশ্বিবিদ্যালয়ের প্রাণ কিন্তু দুঃখের সহিত বলতে হয় জগন্নাথ বিশ্বিবিদ্যালয়ে কোনো মুক্তমঞ্চ না থাকায় সাংস্কৃতিক কর্মকাণ্ড গুলো বড় রকমের বাঁধার সম্মুখীন হচ্ছে।

 

এরই প্রেক্ষিতে মুক্তমঞ্চ আন্দোলন পরিষদের কর্মসূচি হিসেবে আজকের এই পারফরমেন্স আর্টটি পরিবেশিত হয়। আমাদের সংস্কৃতি মনা মাননীয় ভিসি মহোদয়ের প্রতি আকুল আহ্বায়ন বিশ্বিবিদ্যালয়ে অতিদ্রুত একটি মুক্তমঞ্চ স্থাপন করে শ্বাসরুদ্ধ সংস্কৃতির প্রাণ ফিরিয়ে আনতে আকুল আহ্বায় জানাচ্ছি। পার্ফমেন্স আর্ট বাকরুদ্ধ ভাষা’র ব্যাখ্যায় মুক্তমঞ্চ আন্দোলন পরিষদ আহ্বায়ক নাঈম রাজ বলেন, শত বাঁধা, অত্যাচার পেরিয়ে ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি এক সাগর রক্তের বিনিময়ে আমরা ভাষার স্বাধীনতা পেলেও সেই ভাষা আজ পরাধীন,বাকরুদ্ধ।

 

আজকে আমরা বাক-স্বাধীনতা হারিয়ে ফেলেছি।মুক্ত চিন্তার স্বাধীনতা হারিয়ে ফেলেছি। বাংলা ভাষা আজ গুমরে গুমরে কাঁদছে।ভাষা শ্বাসরুদ্ধ।”বাকরুদ্ধ ভাষা” পারফরমেন্স আর্ট টিতে দু’টি চরিত্র অভিনয় করে।একটি “বাকরুদ্ধ ভাষা” -যে আত্মচিৎকার করে।সমাজকে তাঁর মনের বিধস্ততার কথা বলতে চায়।কথার স্বাধীনতা চায়, চিন্তার স্বাধীনতা চায়। অন্যটি “আগ্রাসনবাদ” এর প্রতিনিধি। যে ভাষাকে গ্রাস করে নিজের আধিপত্য বিস্তার করতে চায়, শাসন করতে চায়।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360