সময়ের সঙ্গে সাধারণ ভাইরাসে পরিণত হবে করোনা - Shera TV
  1. [email protected] : akibmahmud :
  2. [email protected] : f@him :
সময়ের সঙ্গে সাধারণ ভাইরাসে পরিণত হবে করোনা - Shera TV
রবিবার, ১৯ মে ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন

সময়ের সঙ্গে সাধারণ ভাইরাসে পরিণত হবে করোনা

সেরা টিভি
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১

অনলাইন ডেস্ক:
সময়ের সঙ্গে সাধারণ ভাইরাসে পরিণত হবে কোভিডের ভাইরাস ‘সার্স কোভ-২’। এমনটাই মনে করেন শীর্ষ ভাইরাস বিশেষজ্ঞ ও অক্সফোর্ড ভ্যাকসিনের উদ্ভাবক ড. সারাহ গিলবার্ট। তিনি বলেন, কোভিড আরো বেশি প্রাণঘাতী হয়ে উঠবে এমন সম্ভাবনা বেশ কম। কারণ ভাইরাসের যাওয়ার মতো জায়গা খুব বেশি নেই। ভবিষ্যতে এই ভাইরাস ক্রমশ শক্তি হারিয়ে ফেলবে কারণ তখন তাকে কোভিড প্রতিরোধী জনগোষ্ঠীর মধ্য দিয়েই ছড়াতে হবে। ফলে এটি আস্তে আস্তে সাধারণ ভাইরাসের মতো আচরণ শুরু করবে। ভবিষ্যতে করোনাভাইরাস সাধারণ ও মৌসুমি ঠান্ডার ভাইরাসের মতো হয়ে উঠতে পারে বলেও জানান এই গবেষক। রয়্যাল সোসাইটি অব মেডিসিনের আয়োজিত এক সেমিনারের বুধবার এসব কথা বলেন সারাহ গিলবার্ট। তিনি বলেন, আমরা ইতোমধ্যে মানুষের মাঝে সংক্রমিত হয় এমন চারটি করোনাভাইরাসের সঙ্গে বাস করছি।

এই ভাইরাসগুলো নিয়ে আমরা খুব বেশি মাথা ঘামাই না। সময়ের সঙ্গে সার্স কভ-২ এমন একটি সাধারণ ভাইরাসে পরিণত হবে। তবে আসল প্রশ্ন হচ্ছে, এমন অবস্থায় যেতে কতদিন সময় লাগবে আর এর আগে আমাদের কী কী পদক্ষেপ গ্রহণ করতে হবে। তিনি আরো যুক্ত করেন, মানুষের দেহের প্রতিরোধ ব্যবস্থাকে ফাকি দেয়ার ক্ষমতা হারিয়ে ফেলবে করোনাভাইরাস। ফলে এটি সংক্রামক ভাইরাস হিসেবে টিকে গেলেও মানুষকে আক্রান্ত করতে পারবে না। এ কারণে, ভাইরাস যখন অধিক হারে সংক্রমিত হতে থাকে তখন তার আক্রান্ত করার ক্ষমতা হ্রাস পেতে থাকে।

করোনাভাইরাসের আরো ভয়ানক ভ্যারিয়েন্ট আসার সম্ভাবনা নেই বলেও আশ্বস্থ করেন সারাহ গিলবার্ট।
বৃটিশ সরকারের হয়ে কোভিডের ভ্যারিয়েন্টগুলো পর্যবেক্ষন করে ইউকে জেনোমিকস কনসোর্টিয়াম। এর নির্বাহী পরিচালক প্রফেসর শ্যারন পিকক বলেন, তারা এখন শুধু দেখছেন এবং অপেক্ষা করছেন। তবে এখন শুধুমাত্র ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়েই তারা উদ্বিগ্ন এবং অন্য ভ্যারিয়েন্টগুলো আর এই মুহূর্তে আতঙ্ক সৃষ্টি করছে না। তিনি আরো বলেন, এখন এটা ভাবাই ভাল যে, নতুন করে আর কোনো ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ আসছে না।

সেরা টিভি/আকিব

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরীর আরও সংবাদ
© All rights reserved by Shera TV
Developed BY: Shera Digital 360